শ্রীনগরে অনন্তদেব মন্দিরের পুকুর দখলের পায়তারা!

বন্ধ না হলে উপজেলার সকল মন্দিরে পূজা বয়কটের ঘোষনা
আরিফ হোসেন: শ্রীনগরে আড়াইশ বছরের পুরণো উপজেলার কেন্দ্রিয় মন্দির হিসাবে পরিচিত অনন্তদেব মন্দিরের পুকুর দখলের পায়তারা করছে একটি চক্র। চক্রটি পুকুর ভড়াট করার জন্য গত বৃহস্পতিবার রাতের আধারে ড্রেজার বসালে ক্ষোভে ফেটে পড়ে মন্দির কমিটি ও স্থানীয় হিন্দু মুসলমান সহ সর্বস্তরের লোকজন। পুকুরটিকে রক্ষার জন্য শুক্রবার দুপুরে স্থানীয় সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষের কাছে এবং জেলা প্রশাসক সহ বিভিন্ন দপ্তরে লিখিত আবেদন করেছে মন্দির পরিচালনা কমিটি। পুকুরটি দখলের হাত থেকে রক্ষা করা না হলে উপজেলার শতাধিক মন্দিরে আসন্ন দূর্গাপূজা ও কালী পূজা বয়কটের ঘোষনা দিয়েছেন হিন্দু নেতারা।

শ্রীনগর উপজেলা পূজা উদযাপন পরিষদ ও মন্দির কমিটির সভাপতি বিজয় চক্রবর্তী জানান, জমিদার রাজেন্দ্র কুমার বসু ও ব্রজেন্দ্র কুমার বসুর পূর্ব পুরুষ শ্রী লালা কীর্ত্তি নারায়ন ১৭৬৬ সালে শ্রীনগর বাজারের পশ্চিম পাশে তার বাসস্থান সংলগ্ন অনন্ত দেব মন্দির স্থাপন করেন। এর পাশে সিএস,এসএ ৫৪৫ নং দাগ ও আর এস ১০২৬ দাগ এর ৪২ শতক পুকুর খনন করে পূজা অর্চনা ও প্রতিমা বিসর্জনের জন্য একটি পাকা ঘাটলা নির্মান করে দেন। সম্প্রতি এই পুকুরের উপর দৃষ্টি পরে একটি প্রভাব শালী ভূমি দস্যু চক্রের। প্রশাসন যদি পুকুরটি দখলের হাত থেকে রক্ষা করা না হলে উপজেলার শতাধিক মন্দিরে আসন্ন দূর্গাপূজা ও কালী পূজা বয়কটের ঘোষনা দিয়েছে হিন্দু নেতারা।

মন্দির কমিটির সাধারণ সম্পাদক সমর দত্ত জানান, চক্রটি উপজেলা প্রশাসনের সাথে আতাত করে মন্দিরের পুকুরটি দখলে নেওয়ার মতো ঘৃণ্য কাজে লিপ্ত হয়েছে । চক্রটি গত বৃহস্পতি বার রাতে পুকুরে বালু ভড়াটের জন্য ড্রেজারের পাইপ স্থাপন করে। শুক্রবার সকালে মাটি ভড়াটের পায়তারা দেখে স্থানীয়দের মধ্যে হইচই শুরু হয়। শুক্রবার ও শনিবার বিষয়টি পরিনত হয় টক অব দ্যা শ্রীনগরে। মন্দির কমিটি ও স্থানীয় লোকজন সংগঠিত হয়ে অবৈধ দখল প্রতিরোধের ঘোষনা দেয়।

এর পরপরই শ্রীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা যতন মার্মা ঘটনাস্থলে উপস্থিত হয়ে ড্রেজারের পাইপ সরিয়ে দেয়।

এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা যতন মার্মা জানান, পুকুরটি বর্তমানে সরকারের খাস সম্পত্তি হিসাবে রেকর্ড ভুক্ত। এখানে হিন্দু মন্দিরের প্রতিমা বিসর্জন দিত বলে শুনেছি। এটি দখল করার কোন সুযোগ নেই।

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s