আনসারদের নিজ জেলায় পোস্টিংয়ের দাবিতে রিট

আনসারদের নিজ জেলায় অঙ্গীভূত (পোস্টিং) করা এবং তাদের বেতন-ভাতা থেকে ২০ শতাংশ হারে কর্তন না করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। দুই আনসার সদস্য মো. সফি আহমেদ এবং মো. মনোয়ার হোসেনের পক্ষে আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ মঙ্গলবার রিটটি দায়ের করেন।

ইউনুছ আলী জানান, আনসার নিয়োগ নীতিমালার ১২(ছ) ধারায় আছে, অঙ্গীভূত করতে হলে নিজ জেলায় করতে হবে। কিন্তু অবৈধভাবে আনসার সদস্যদের অন্য জেলায় অঙ্গীভূত করা হচ্ছে, যা আনসার নীতিমালার সঙ্গে সাংঘর্ষিক।

আইনজীবী বলেন, আনসারদের কোনো পেনশন নেই বা কোনো সুযোগ সুবিধা নেই, বরং সরকার তাদের বেতন-ভাতা থেকে অবৈধভাবে ২০ শতাংশ টাকা কর্তন করে যা অমানবিক এবং ন্যায়নীতির পরিপন্থি। এছাড়া নিজ জেলা ছাড়া অন্য জেলায় পোস্টিং দিলে সামান্য বেতনে থাকতে পারছে না। এজন্য অনেকে চাকরিচ্যুত হচ্ছে। ফলে তারা মানবেতর জীবনযাপন করছে।

রিট আবেদনকারী সফি আহমেদ ও মনোয়ার হোসেনের বাড়ি নারায়ণগঞ্জে। কিন্তু সফি আহমেদকে বদলি করা হয় মুন্সীগঞ্জে। আর মনোয়ার হোসেনকে বদলি করা হয় বরগুনায়। সফি আহমেদ মুন্সীগঞ্জ গেলেও মনোয়ার হোসেন বরগুনা যাননি। সামান্য বেতন হওয়ায় মনোয়ার হোসেন বরগুনা যাননি। ফলে তিনি বেতন-ভাতা না পেয়ে মানবেতর জীবনযাপন করছেন।

ঢাকাটাইমস