মুন্সীগঞ্জে ‘কবিতা উৎসব’ অনুষ্ঠিত

সাহিত্যবিষয়ক পত্রিকা ‌’পটভূমি’র পঞ্চম বর্ষে পদার্পণ উপলক্ষে গত ১ অক্টোবর শনিবার মুন্সীগঞ্জ সরকারি গণগ্রন্থাগার মিলনায়তনে দিনব্যাপী ‘কবিতা উৎসব’ অনুষ্ঠিত হয়েছে। উৎসবে অতিথি কবি হিসেবে উপস্থিত ছিলেন মতিন বৈরাগী, জাহাঙ্গীর ফিরোজ, ফরিদ আহমেদ দুলাল, গোলাম কিবরিয়া পিনু, আলমগীর রেজা চৌধুরী, আমিনুল ইসলাম, তপন বাগচী, বীরেন মুখার্জী, মোহাম্মদ জিল্লুর রহমান, জগদ্বন্ধু হালদার, যাকির সাইদ, গোলাম আশরাফ খান উজ্জ্বল, শামসুল ইসলাম বেলাল ও শাহানা সিরাজী।

‘পটভূমি’ সম্পাদক কবি সুমন ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত ‘কবিতা উৎসবে’ স্বাগত বক্তব্য দেন পটভূমি’র উপদেষ্টা কবি গোলাম আশরাফ খান উজ্জ্বল এবং মূল নিবন্ধ পাঠ করেন পটভূমি’র সহযোগী সম্পাদক কবি অনু ইসলাম। আমন্ত্রিত অতিথিদের পক্ষ থেকে ‘পটভূমি’র ক্রমোন্নতি ও অগ্রগতি বিষয়ক পরামর্শ ও দিকনির্দেশনামূলক বক্তব্য ও কবিতা পাঠ করেন কবি আমিনুল ইসলাম। আমন্ত্রিত অতিথিরা কবিতাবিষয়ক আলোচনায় অংশ নেন এবং স্বরচিত কবিতা পাঠ করেন। এছাড়াও উৎসবে কবিতা পাঠ করেন কবি তমাল ঘোষাল, মিলনময় দাস, অয়ন সাঈদ, জিয়াবুল ইবন, মুজিব রহমান, রইস মুকুল, ফিরোজ শাহ, জাহাঙ্গীর ঢালী, মেহেদী হাসান শাহাবাৎ, আবু বক্কর, কানন ইয়াসিন, আশরাফ ইকবাল, আব্দুল রহিম মনা, সাকিব, ইমন সাহা, রুনা লায়লা, শিশু শিল্পী আসমাউল হুসনা জীম ও মোমতাহীনা।

দিনব্যাপী অনুষ্ঠিত কবিতা উৎসবে জেলার শিল্প-সাহিত্য-সংস্কৃতি অনুরাগীরা অংশ নেন। উৎসব প্রাঙ্গনে জেলার কবিদের কবিতাগ্রন্থ, বিভিন্ন পত্রিকা ও লিটল ম্যাগাজিন প্রদর্শন করা হয়। অনুষ্ঠানের শুরুতে আমন্ত্রিত কবিদের ফুলেল শুভেচ্ছা জানার অনুষ্ঠানের সভাপতি কবি সুমন ইসলাম। পরে সম্প্রতি প্রয়াত দেশের তিন অগ্রগণ্য কবি রফিক আজাদ, কবি শহীদ কাদরী এবং কবি-লেখক সৈয়দ শামসুল হকের আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জিতু চন্দ্র রায়।

দৈনিক ভোরের পাতা।

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s