পরিকল্পনা ছাড়া সফলতা সম্ভব নয় : নূর আলী

জীবনটা তোমার। সফল হতে চাইলে এখনই লক্ষ্য স্থিরের সময়। এখনই ঠিক করো, তুমি কী হতে চাও? জীবনটাকে যেভাবে সাজাবে সেভাবে সাজবে। পরিকল্পনা ছাড়া জীবনে সফলতা সম্ভব নয়। শনিবার দুপুরে ঢাকার নবাবগঞ্জের চুড়াইন ও মুন্সীগঞ্জের শ্রীনগরের খাহ্রায় স্থাপিত আদর্শ ডিগ্রি (অনার্স) কলেজের নবীনবরণ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ইউনিক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মুক্তিযোদ্ধা মোহা. নূর আলী শিক্ষার্থীদের উদ্দেশে এসব কথা বলেন। তিনি কলেজটির গভর্নিং বডির সভাপতি।

মোহা. নূর আলী বলেন, জীবন তিনটা ধাপের ওপর দাঁড়িয়ে। ছাত্রজীবন, কর্মজীবন ও অবসরজীবন। ছাত্রজীবন ভবিষ্যৎপ্রাপ্তির সময়। তুমি শুধু ভালো ছাত্র হলে চলবে না, ভালো মানুষ হতে হবে। ভালো মানুষ না হলে ভবিষ্যৎপ্রাপ্তি শূন্য। ছাত্রজীবনের প্রাপ্তির ওপর নির্ভর করে কর্মজীবন। কর্মজীবনের প্রাপ্তি দিয়ে চলে অবসরজীবন।

মোহা. নূর আলী শিক্ষার্থীদের উদ্দেশে এক বোতল পানি দেখিয়ে বলেন, এই বোতলটির পানি যদি কাউকে খেতে দেওয়া হয়, তোমরা যে কেউ খেতে চাইবে। যদি এর মধ্যে এক ফোঁটা ময়লা পানি মেশানো হয়, তবে? তোমরা কেউ এটা খেতে চাইবে? জীবনটা ঠিক তেমনই। জীবনটাকে পরিষ্কার পানির মতো করে গড়ে তোলো। যে যত পরিষ্কার থাকবে সে তত সফলতা পাবে। তিনি শিক্ষকদের উদ্দেশে বলেন, শিক্ষার্থীদের নিজের সন্তানের মতো মানুষ করুন। ক্লাসে পড়া বুঝিয়ে দিন। ক্লাসে পড়া বুঝিয়ে দিতে বারবার পড়ান।

কারিগরি শিক্ষার গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, বর্তমান সরকার কারিগরি শিক্ষার ওপর বিশেষ জোর দিয়েছে। গড়া হয়েছে শিক্ষাবোর্ড। বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থানে কারিগরি শিক্ষা বিশেষ ভূমিকা রাখছে। তাই এদেশের মৌলিক শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষা অধিকতর গুরুত্ব বহন করে। তিনি এই বিশ্বায়নের যুগে বাংলা ভাষার পাশাপাশি ইংরেজি ছাড়াও অন্যান্য ভাষা শিক্ষার ওপর গুরুত্ব তুলে ধরে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করেন।

প্রধান অতিথির বক্তব্যে মুন্সীগঞ্জ-১ আসনের সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষ বলেন, বঙ্গবন্ধু বাঙালি জাতির গর্ব। তার জন্ম না হলে বাংলাদেশের জন্ম হতো না। বঙ্গবন্ধু বাংলাদেশের সম্পদ। শুধু আওয়ামী লীগের সম্পদ নয়।

সকালে কলেজের স্কাউটস দলের ফুলেল সংবর্ধনায় অতিথিবৃন্দের আগমন ঘটে। দুপুর ১২টায় অতিথিবৃন্দ আসন গ্রহণ করেন। জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা ঘটে। গানে-গানে অতিথি বরণ করে নেওয়া হয়। একই সঙ্গে বরণ করে নেওয়া হয় কলেজের একাদশ শ্রেণির নবীন শিক্ষার্থীদের। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন কলেজ অধ্যক্ষ মো. আজিজুল ইসলাম। নবীনদের উদ্দেশে বক্তব্য রাখেন কলেজ শিক্ষার্থী নাতাশা আক্তার বৃষ্টি। নবীনদের পক্ষে বক্তব্য রাখেন একাদশ শ্রেণির ছাত্র আবু বক্কর সিদ্দিকী।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি ও বর্ষীয়ান রাজনীতিক আজিজুর রহমান ফকু, আইসিটি মন্ত্রণালয়ের উপসচিব মো. সেলিম খান, ক্রাউন সিমেন্ট ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম, কলেজের বিদ্যোৎসাহী সদস্য মো. শাহাদাত হোসেন, মাশেকুর রহমান খান দুলু ও আপডেট কলেজের অধ্যক্ষ মো. গোলাম মোস্তফা।

উপস্থিত ছিলেন পরমাণু বিজ্ঞানী ড. ফয়েজুর রহমান আল-সিদ্দিকী, ইউনিক গ্রুপের সহ-পরিচালক (অর্থ) মো. সালাউদ্দিন খান, হোটেল ওয়েস্টিন ঢাকার জিএম মি. দিলীপ মাধব, এফএমবি ম্যানেজার জেভিয়ার গোমেজ, ম্যানেজার নেছারুল ইসলাম, বসির আহমেদ, ডাইরেক্টর অপারেশন মো. শাখাওয়াত হোসেন, সেলস ডাইরেক্টর মো. আল-আমীন, পিআর ডাইরেক্টর মিসেস সেলিনা মোমেন, এক্সিকিউটিভ মি. খ্রিস্টিয়ানো, গুলশান জগার্স ক্লাবের মো. শাহ জালাল ফিরোজ, চন্দন কে মজুমদার, মোহাম্মদ জাফর আলম চৌধুরী, মাহবুব আলী, যুবলীগের কেন্দ্রীয় সহ-সম্পাদক মো. মোয়াজ্জেম হোসেন, মুন্সীগঞ্জ জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক সম্পাদক ইকবাল হোসেন মাস্টার, নবাবগঞ্জ উপজেলা সভাপতি নাসির উদ্দিন আহমেদ ঝিলু, কলেজ পরিচালনা পরিষদের রাগীব আহসান, সাইদুর রহমান, ডা. মোসলেম উদ্দিন, মো. শাহজাহান বাদল, মো. আজাহার হোসেন, আশরাফ হোসাইন, আবদুল মালেক দেওয়ান, আকলিমা আক্তার, মো. মাহবুবুর রহমান, মো. আজিজুর ইসলাম, যুবলীগ সভাপতি সারোয়ার হোসেন খান, চূড়াইন ইউপি চেয়ারম্যান আবদুল জলিল বেপারি, কুলাপাড়া ইউপির হাজি নেছুরুল্লাহ সুজন, বীরতারা ইউপির আজীম হোসেন খান, আওয়ামী লীগ নেতা হুমায়ুন আহমেদ, আলতাফ হোসেন, যুবলীগ নেতা কায়সার আহমেদ, এসএম তিতাস, তোফায়েল আহমেদ, ছাত্রলীগ নেতা এসএম সাইফুল ইসলাম, জুয়েল রানা, মাহফুজুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানের প্রধান অতিথি ও সভাপতির দাবিতে ক্রাউন সিমেন্ট ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম কলেজে একটি অডিটরিয়াম ভবন নির্মাণ করে দেওয়ার ঘোষণা দেন।

অনুষ্ঠান শেষে কলেজ গভর্নিং বডির সভাপতি মোহা. নূর আলী প্রতিষ্ঠানের ছাত্র কমন রুমের উদ্বোধন করেন। পরে বিকালে তিনি নবাবগঞ্জের চূড়াইন তারিণীবামা উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র সমিতির পুনর্মিলনী অনুষ্ঠানে যোগ দেন। অনুষ্ঠানটি সঞ্চালন করেন মুক্তিযোদ্ধা আবুল হোসেন মোড়ল।

আমাদের সময়

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s