মুন্সীগঞ্জে আইনগত সহায়তা দিবস পালিত

‘বিরোধ হলে মামলা নয়, লিগ্যাল এইড অফিসে আপোষও হয়’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে এবার নানা আয়োজনে মুন্সীগঞ্জে আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে। ‘গরীব দুখীর মামলার ব্যায় শেখ হাসিনার সরকার দেয়’ এ স্লোগানকে সামনে রেখেই শুক্রবার সকাল সাড়ে ৮টায় জেলা জজ আদালত প্রাঙ্গণে লিগাল এইডের ৭টি স্টল উদ্বোধন করা হয়।

পরে জেলা জজ মোহাম্মদ শওকত আলী চৌধুরীর নেতৃত্বে একটি বণ্যাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি আদালত প্রাঙ্গণ হতে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমীর সামনে এসে শেষ হয়। র‌্যালিতে অংশ গ্রহণ করেন জেলার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক খোন্দকার হাসান মো: ফিরোজ, চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট মো: বদরুল আলম ভূঞা, অতিরিক্ত জেলা জজ মোজাম্মেল হক, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট শওকত আলম মজুমদার, অতিরিক্ত পুলিশ সুপার মো: মোস্তাফিজুর রহমান, যুগ্ম জেলা জজ ২য় সৈয়দা হাফসা ঝুমা, অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আয়শা আক্তার সুমি, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট ঊমা রানী দাস, মুক্তা রানী মন্ডল, মো: হায়দার আলী, মো: শহিদুল ইসলাম, মো: জসিম, অন্তরা ঘোষ, পিপি এড. আব্দুল মতিন, জিপি মো: লুৎফর রহমান, আইনজীবী সমিতির সভাপতি অজয় চক্রবর্তী, সাধারণ সম্পাদক মো: সিরাজুল ইসলাম পল্টু, সাবেক পৌর চেয়ারম্যান এড. মুজিবুর রহমান, লিগ্যাল এইডের প্যানেল আইনজীবী এড. লাবলু মোল্লা, এড. শাহীন মো: আমান উল্লাহ প্রমুখ। জেলা জজ আদালতে মেলার স্টলগুলো হলো মুন্সীগঞ্জ ল’ কলেজ, মহিলা অধিদপ্তর, জাষ্টিজ ফর অল, জেলা কারাগার, জেলা পুলিশ প্রশাসন, জেলা জজ আদালত। এই স্টলগুলোতে লিগাল এইডের সকল কার্যক্রম সম্পর্কে জানা যাবে।

পরে বেলা সাড়ে ১০টার দিকে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট ঊমা রানী দাস, জেলা লিগ্যাল এইড বর্মকর্তা অন্তরা ঘোষ ও এ্যাড,শাহীন মোহাম্মদ আমান উল্লার পরিচালনায় জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে বিজ্ঞ জেলা জজ শওকত আলী চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় জেলা জজ শওকত আলী চৌধুরী বলেন, লিগ্যাল এইড সম্পর্কে জেলার প্রতিটি মানুষকে সচেতন করে দরিদ্র ও আইনী সেবা বঞ্চিত মানুষের বিচার পাওয়ার অধিকার নিশ্চিত করতে হবে। এ ব্যপারে সবাইকে যার যার অবস্থান থেকে সহযোগিতা করার আহ্বান জানান। এ সময় তিনি প্যানেল আইনজীবীদের আরো দক্ষতার সাথে এবং সততা ও ন্যায় নিষ্ঠার সাথে কাজ করার পরামর্শ দেন এবং দিবসটি পালনে যথাযথ ভূমিকা রাখায় জেলা প্রশাসন ও জেলার পুলিশ বাহিনীর সদস্যদের বিষেশ ধন্যবাদ জানান।

সভায় চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বদরুল আলম ভূঞা বলেন, এবারে দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ দিবসটি উদযাপন করতে যে স্লোগান দিয়েছেন তার তাৎপর্য দেশের সর্বত্র ছড়িয়ে দিতে হবে। মুন্সীগঞ্জের প্রতিটি মানুষ যেন আইনি সহায়তা পায় সে দিকে আমাদের নজর দিতে হবে।

বিডি প্রতিদিন

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.